ঘুমে ঘুমে সারারাত,
মাঝে মাঝে বেলা-অবেলা
কেটে যায় একেলা ।
মনে হয় নির্বাসন
কি ছিল প্রয়োজন ?
নেশার মতো হারিয়ে যায়;
তোমাদের সুখস্মৃতি
প্রতিক্ষণে মৃত্যুর আহবান
শোনায় আমায় নিরবতার কলতান
আয়নায় প্রতিচ্ছবি
হারানো সময়ের স্মৃতি
নিয়ে আসে বারেবার;
বিতৃষ্ণা ভরা জীবনটাকে
অনু-মৃত্যুর অনুরোধ আমার.....